"নোটে ছিলেন
নোটে থাকুন!মঞ্চে আসবেন না"
যুগপুরুষ দেখার পর এটাই মাথায় ঘুর ঘুর করছে।কলকাতার কলকচানি অনেকদিন দেখার
পর ভালো কিছুর অপেক্ষায় ছিলাম।উত্তম মঞ্চও হাউস ফুল ছিল,কিন্তু ফিরলাম পুরো শুন্য
হাতে।জাতীয় সংগীত বাজিয়ে নাটক শুরু করলেও ওনারা কিন্তু আটকে রাখতে
পারেননি।লাগামছাড়া অভিনয় বারে বারে বিরক্ত করেছে।তার মধ্যে ভয়েস রেকডিং দিয়ে পুরো
নাটকের বার্তালাপ মোটেও যুগের সঙ্গে তাল মিলিয়ে যায়নি।তবে হ্যাঁ, পোশাক এবং মেকআপ
কিন্তু বেশ ছিল।সঙ্গে চরিত্রগুলোর ব্যবহার।বাপুকে সামনে রেখে নাটক হিট করানো যায়
না।আত্মজীবনী করতে হলে আরো ডিটেলিং এর প্রয়োজন।এই ভাবে ফাঁকিবাজি দিয়ে কতদিন পার
পাওয়া যাবে ? সেটসগুলো বহর থাকলেও সেগুলো স্লাইডের মত ব্যবহার কিন্তু বোকামি ছাড়া
কিছুই নয়।তবে সিফটিং কিন্তু ভালো।মঞ্চকে ব্যালেন্স করে অভিনয় চালিয়ে গেছেন প্রায়
সব অভিনেতা।প্রথম আর্ধ বেশ ঢিমে কিন্তু দ্বিতীয় আর্ধ বেশ জলদি।এইটার কি কারন
?বুজতে পারলাম না।আর সব চেয়ে বড় ব্যাপার এই নাটকটা যে সময় কালের কথা বলে সেখানে
কিন্তু সঠিক ভাষার ব্যবহার প্রয়োজন ছিল।দেশ -কালের ভিত্তিতে আরো অনেক কিছু হাইলাইট
করার ছিল।সত্যাগ্রহ আন্দোলন কিংবা স্বাধীনতা সংগ্রাম কিছুরই ডিটেলিং পেলাম না।আলোর
ব্যবহার খুবই নিম্নমানের।কিছু সিনে ডিজাইন নজর কাড়লেও সেটা সীমিত।সব মিলিয়ে এই
নাটক দশে পাঁচ পাবে।শুভেচ্ছা রইল।এগিয়ে যাক।
ছবি-তীর্থঙ্কর
রিভিউ - আদিত্য
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন