সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

পনেরো মিনিটেই ফিট থাকার রহস্য, উপায় বাতলে দিলেন যোগগুরু


 

আটপৌরের নিজস্ব প্রতিবেদন, নৈহাটিঃ 

শরীরকে মন্দিরের আখ্যা দেওয়া হয়। আর সেই শরীরকে সর্বদা ঠিক রাখতে আমরা কত পন্থায় না অবলম্বন করে থাকি। আজকাল ইঁদুর দৌড়ের যুগ, আর এই যুগে সময় পাওয়া একটা বিরাট চ্যালেঞ্জিং বিষয়। সময় বের করে শরীর চর্চা করার মতো সময় আমাদের কতজনের হাতেই বা আছে? মনের সুখে ছুটির দিন হাঁটলেই কি আমাদের শরীর ঠিক থাকবে নাকি সপ্তাহে প্রতিদিন জিমমুখী হতেই হবে ? যেমন আইটি সেক্টরে কর্মরত পার্থ সারথী চক্রবর্তী সোম থেকে শুক্র অবধি দম ফেলার সময় পায় না, অথচ কিছুদিন হল সে ঘাড়ের ব্যথায় কাবু। আবার সদ্য বিয়ে করা কৌশিক ভট্টাচার্য ইদানীং অফিস ফেরত সস্ত্রীক হাঁটতে বেরিয়ে নিজেকে ফিট ভাবছেন অথচ গত তিনমাসে তার দশ কেজি ওজন বৃদ্ধি পেয়েছে। তবুও সে নিরুপায়, অফিস ফেরত ছাড়া তার সময় নেই। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে শরীর চর্চা আর হবে না। এই সময়ের অভাব অনেকেরই তা বলে কী শরীর সে কথা শুনবে। শরীরে বাসা বাঁধছে জটিল রোগ। দিনের পর দিন ওষুধ খেয়েও সেই রোগ সারছে না। তবে ইচ্ছে থাকলে উপায় আছে, বলছেন বিশিষ্ট যোগ গুরু রাহুল তিওয়ারী। আটপৌরের মুখোমুখি হয়ে তিনি জানালেন যে খুব স্বল্প সময়ে ফিট থাকার জন্য কিছু প্রনায়াম এবং যোগাসনের কথা বললেন। সঙ্গে তিনি এও জানালেন যে ফিট থাকলে গেলে বাড়ির তৈরি সব খাবারই খাওয়া উচিত, এড়িয়ে চলতে হবে ধূমপান এবং নেশার দ্রব্যাদি। 

যোগগুরু রাহুল তেওয়ারী মতে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে প্রাণায়াম করলে দীর্ঘমেয়াদী উপকার পাওয়া যেতে পারে। মিনিট দশেকের মধ্যে সেরে নেওয়া যেতে পারে নিন্মলিখিত প্রাণায়ামগুলি-

১) অনুলোম-বিলোম-  শ্বাসপ্রশ্বাসের অন্যতম সেরা প্রাণায়াম হলো অনুলোব-বিলোব। সোজা হয়ে বসে, ঘাড় এবং মাথা সোজা রেখে এই প্রাণায়াম অভ্যেস করা উচিত। বাঁ নাক দিয়ে নিঃশ্বাস নিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে ডান নাক দিয়ে নিঃশ্বাস ছাড়া উচিত। মূলত চার গুনে নিঃশ্বাস নেওয়া  তারপর আট গোনা অবধি অপেক্ষা করা এবং আট গুনতে গুনতে নিঃশ্বাস ছাড়া। এই প্রাণায়াম প্রতিদিন অভ্যাস করলে ফুসফুস সতেজ থাকে, রক্তচলাচল সতেজ থাকে। এছাড়াও ব্লাড প্রেসার ঠিক থাকে। দুঃচিন্তা থেকে মুক্তি পাওয়া যায়।

২) কপাল ভাতী- এই প্রাণায়ামের ক্ষেত্রে একটি নির্দিষ্ট আসনে বসে শরীরের উপরিভাগের অংশ সোজা রেখে নাক এবং মুখ দিয়ে নিঃশ্বাস ছাড়া এবং সেই সঙ্গে সঙ্গে পেটটা ভিতরের দিকে ঢোকানো। এই প্রাণায়াম সঠিক ভাবে অভ্যাসের ফলে লিভার এবং কিডনি সুস্থ থাকে।

৩) ভাস্ত্রিকা –পদ্মাসনে বা সুখাসনে বসে এই প্রাণায়াম অভ্যাস করা ভাল। নাক দিয়ে নিঃশ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে হাত দুটো মাথার উপরের দিকে তুলতে হবে আবার জোরে নিঃশ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে হাত দুটো নামাতে হবে।

৪) ভ্রামরী - মাটিতে কিংবা চেয়ারে সোজা হয়ে বসে পায়ের উপর পা দিয়ে শরীরের ওপরের অংশ সোজা রেখে নাক দিয়ে নিঃশ্বাস নিতে হবে। তারপরে হাতের আঙ্গুল দিয়ে প্রথমে কান তারপরে চোখ এবং মুখ বন্ধ করতে হবে। এবার ধীরে ধীরে নাক দিয়ে নিঃশ্বাস বের করতে করতে ভ্রমেরর মতো আওয়াজ করতে হবে। কানের জন্য এই প্রাণায়াম খুব উপযুক্ত। 



যোগগুরু রাহুল তিওরায়ীর কথায় উপরোক্ত প্রানায়মগুলো অন্তত দশ মিনিট করতে পারলেই কেল্লাফতে। সেরে যেতে পারে দুর্ভেদ্য কিছু রোগ। তবে সর্দি কাশি হলে প্রাণায়াম না করাই ভাল। কারণ এতে হিতে বিপরীত হতে পারে। 

এছাড়াও তিনি আরও জানালেন যে মিনিট দশেক সময় নিয়ে আমরা নিম্নলিখিত যোগাসনগুলি করতে পারি যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করবে এবং বহু রোগের হাত থেকে আমাদের বাঁচাবে। তবে যোগগুরু রাহুল তেওয়ারী  জানালেন যে , ‘’ সাফল্য পেতে ফেলে অত সহজে হবে না। সময় দিতে হবে। ‘’

১) পদ্মাসন- পা দুটি সামনে ছড়িয়ে সোজা হয়ে বসতে হবে। এইবার ডান পা হাঁটুর কাছ থেকে ভেঙে বাঁ জানুর ওপর রাখতে হবে। যাতে ডান পায়ের গোড়ালী তলপেটে বাঁ দিকের মূলাধার স্পর্শ করে। এখন বাঁ পা হাঁটুর কাছ থেকে ভেঙে ডান পায়ের উপর এমনভাবে রাখতে হবে, যাতে বাঁ পায়ের গোড়ালী ডান দিকের মূলাধার স্পর্শ করে। এই অবস্থায় যাতে হাঁটু উঠে থেকে না উঠে পড়ে, সে দিকে দৃষ্টি রাখা জরুরি। এই আসনে অবস্থানকালে শির, গ্রীবা ও মেরুদণ্ড সোজা ও সরলভাবে থাকবে। হাত দুটি পাশের ছবির মতো কোলের উপর রাখলে ভালো হয়। পদদ্বয়ের এইরূপ অবস্থানের সঙ্গে পদ্মের সাদৃশ্য আছে। তাই মনে হয় এই আসনটির নাম পদ্মাসন।


এই অবস্থায় ৩০ সেকেন্ড পা ছড়িয়ে দিতে হবে এবং পা পরিবর্তন করে অর্থাত্ প্রথমে বাং পা হাঁটুর কাছ থেকে ভেঙে ঠিক আগের মতো পদ্মাসন অভ্যাস করতে হবে। এই আসন প্রথমে ৩০ সেকেন্ড করে ৪ বার অভ্যাস করতে হবে। এই আসন প্রতিবার অভ্যাসের পর পা ছড়িয়ে ১৫ সেকেন্ড শবাসনে বিশ্রাম নিতে হবে।


উপকারিতা - এই আসন অভ্যাসে পায়ের বাত ইত্যাদি দূর হয়। পদ্মাসন একটি শারীরিক অবস্থান, যাতে মেরুদণ্ড বক্র হয় না। মেরুদণ্ডের কর্মক্ষমতার উপরই আমাদের যৌবন ও স্বাস্থ্য নির্ভর করে। আমরা একে যত অবক্র ও নমনীয় রাখতে পারব, দেহভ্যন্তরের যন্ত্রগুলি তত ভালোভাবে কাজ করার দরুন আমাদের যৌবন অটুট থাকবে। কাজেই যাদের বসে কাজকর্ম করতে হয় (যেমন ছাত্র, কেরানী ইত্যাদি) তাদের সমস্ত দিনের মধ্যে অবসর সময়ে অন্তত প্রতিবারে ২ বার করে ৪ বার এই আসন অভ্যাস করা বিশেষ ফলপ্রদ। ধ্যান-ধারণা অভ্যাসে এই আসন অপরিহার্য। এই আসন অভ্যাসে একাগ্রতা বাড়ে। দীর্ঘজীবন লাভ করা যায়।

২) পবনমুক্তাসন-চিৎ হয়ে শুয়ে পা দুটো লম্বা করে সামনের দিকে ছড়িয়ে দিন। পায়ের আঙ্গুলগুলো বাইরের দিকে ফেরানো থাকবে। হাত দুটো থাকবে গায়ের সঙ্গে লেগে। এবার আস্তে আস্তে ডান পা হাঁটু থেকে ভেঙ্গে হাঁটুটা বুকের উপর তুলুন। হাঁটুর দু’ ইঞ্চি নিচে হাত দুটো এমনভাবে রাখুন যেন ডান হাতের চেটো বাঁ হাতের কনুইয়ের উপর আর বাম হাতের চেটো ডান হাতের কঁনুইয়ের উপর থাকে। যদি অসুবিধা হয় তাহলে এক হাতের আঙ্গুল আর এক হাতের আঙ্গুলের ফাঁকে গলিয়ে দিয়ে হাঁটুর দু’ইঞ্চি নিচে রাখুন। এভাবে আস্তে আস্তে বুকের উপর চাপ প্রয়োগ করুন। এভাবে ৩০ সেকেন্ড অবস্থান করার পর একইভাবে বিপরীত পায়েও করতে হবে। এই আসনে হজমশক্তি বাড়ে। অজীর্ণ, অম্বল, কোষ্ঠকাঠিন্য প্রভৃতি পেটের অসুখে এই আসন খুবই উপকারী। হাঁপানি রোগে এই আসন অত্যন্ত ফলদায়ক। ডায়াবিটিস আর লিভারের অসুখ সারাতেও এই আসন সাহায্য করে। এই আসনে পেটের চর্বি কমে এবং পেট, ঊরু আর নিতম্বের পেশি জোর বাড়ে, ঊরুসন্ধি নমনীয় হয়। পাকস্থলী, পীহা আর যকৃৎ অধিক কর্মক্ষম হয়। 

৩) বজ্রাসন-  প্রথমে কোন সমতল স্থানে হাঁটু মুড়ে বসুন। এই সময় হাঁটু দুটো জোড়া অবস্থায় থাকবে এবং পায়ের গোড়ালির উপর নিতম্ব অবস্থান করবে। এই সময় পায়ের পাতা থেকে হাঁটু পর্যন্ত মাটির সঙ্গে লেগে থাকবে। এবার দুই হাত হাঁটুর উপর স্থাপন করুন। এই সময় হাতের তালু হাঁটুর দিকে ফেরানো থাকবে। এবার ধীরে ধীরে পায়ে পাতা দুটো দুদিকে সামান্য পরিমাণ সরিয়ে দিন। এই অবস্থায় মেরুদণ্ড ও হাত সোজা রেখে ৩০ সেকেন্ড অবস্থান করুন। এ সময়ে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিকভাবে চালু রাখুন। ৩০ সেকেন্ড পর আসন ত্যাগ করে শবাসনে ৩০ সেকেন্ড বিশ্রাম নিন। এই আসন করার ফলে হাঁটু ও গোড়ালির বাত নিরাময় হয়।অজীর্ণ ও অনিদ্রা দূর হয়। পায়ের পাতার খিল ধরা বা অসমতা দূর হয়।


৪) মুণ্ডুকাসন-মেরুদণ্ড সোজা রেখে স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসে মনে মনে দশ থেকে ক্রমশ বাড়িয়ে তিরিশ গুনে শবাসনে বিশ্রাম নিন। এ রূপ তিন বার। উপকারিতা : পায়ের মাংসপেশির ব্যথা, হাঁটুতে বাত, সায়াটিকার ব্যথা ও মেরুদণ্ডের দুর্বলতায় উপকারী। তা ছাড়া মাসিকের সময় বেদনা, অতি অল্প মাসিক, অনিয়মিত মাসিক প্রভৃতি নানাবিধ স্ত্রী রোগের ফলপ্রদ।


৫) পবনমুক্তাসন- চিৎ হয়ে শুয়ে পা দুটো লম্বা করে সামনের দিকে ছড়িয়ে দিন। পায়ের আঙ্গুলগুলো বাইরের দিকে ফেরানো থাকবে। হাত দুটো থাকবে গায়ের সঙ্গে লেগে। এবার আস্তে আস্তে ডান পা হাঁটু থেকে ভেঙ্গে হাঁটুটা বুকের উপর তুলুন। হাঁটুর দু’ ইঞ্চি নিচে হাত দুটো এমনভাবে রাখুন যেন ডান হাতের চেটো বাঁ হাতের কনুইয়ের উপর আর বাম হাতের চেটো ডান হাতের কঁনুইয়ের উপর থাকে। যদি অসুবিধা হয় তাহলে এক হাতের আঙ্গুল আর এক হাতের আঙ্গুলের ফাঁকে গলিয়ে দিয়ে হাঁটুর দু’ইঞ্চি নিচে রাখুন। এভাবে আস্তে আস্তে বুকের উপর চাপ প্রয়োগ করুন। এভাবে ৩০ সেকেন্ড অবস্থান করার পর একইভাবে বিপরীত পায়েও করতে হবে।


দু’পা করা শেষে আপনার একসেট হবে। এভাবে আপনাকে ৫-৮ সেট করতে হবে বা তার থেকেও আর বেশি করতে পারেন। হাঁটু যখন বুকে টেনে ধরবেন তখন মাথা সোজা রেখে চিবুক নামিয়ে বুকের কাছে আনবেন। বাঁ পায়ের গোড়ালি মাটিতে লেগে থাকবে, কিন্তু পা শক্ত হবে না একেবারে। গোটা মেরুদন্ড মাটি ছুঁয়ে থাকবে।এবার দু’পা একসঙ্গে হাঁটু থেকে ভেঙ্গে আসনটা করুন। ঐ ৩০ সেকেন্ড। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক থাকবে। তারপর পা দুটো নামিয়ে একেবারে সোজা করে দিন, হাত দুটোও সোজা করে দুপাশে গায়ে ঠেকিয়ে রাখুন। তার মানে, একেবারে প্রথম যেমন ছিলেন সেই অবস্থায় ফিরে আসুন। তারপর শবাসনে ৩০ সেকেন্ড বিশ্রাম নিন। এরকম তিনবার করুন।


( যোগগুরু রাহুল তেওয়ারী সঙ্গে কথাবার্তার ভিত্তিতে লেখাটি লেখা হয়েছে। )

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

"যোগাসনের বিকল্প কিছু নেই" :শিবগঙ্গা টিঙ্কু গঙ্গোপাধ্যায়

  আজকাল সুস্থ থাকার জন্য আমরা বিভিন্ন পন্থা অবলম্বন করে থাকি। ইদানীং কালে খুব কম বয়সে হৃদরোগের কিংবা ডায়াবেটিসের সমস্যা থেকে আরও জটিল প্রাণঘাতী রোগ আমাদের শরীরে বাসা বাঁধছে। প্রতিদিন সময়ের তালে ছুটে চলার তাগিদে আমাদের জীবন ক্রমশ কঠিন হয়ে উঠেছে। আর এই কঠিন সময়ে শরীরচর্চার যে সময়টুকু পাওয়া যায়, আমরা অনেকেই জিমে গিয়ে ভারী ভারী লোহালক্কর তুলে থাকি আবার অনেকেই ভোরবেলা হেঁটে থাকেন। প্রাচীন কাল থেকে যোগঅভ্যাস আর প্রাণায়ামের সুখ্যাতি আছে। অনেকেই অভ্যাস করে থাকেন। অনেকের জীবনে   বদলে দিয়েছে যোগঅভ্যাস। তবে জিম না যোগঅভ্যাস এই নিয়ে তুমুল তর্কবিতর্ক আছে। নাকি শুধুমাত্র হাঁটলেই মিলবে অনেক রোগ থেকে মুক্তি? তর্ক চলবেই। অনেক বিশেষজ্ঞরা অনেক পরামর্শ দিয়েই থাকেন তবে কোভিড পরবর্তী সময়ে যোগঅভ্যাসের একটা বিরাট প্রচলন শুরু হয়েছে। বিশেষত একটা সময় বয়স্করা প্রতিনিয়ত যোগঅভ্যাস করে থাকলেও ইদানীং সববয়সীদের মধ্যে এই প্রচলন দেখা যাচ্ছে। যোগব্যায়াম বিশেষজ্ঞ শিবগঙ্গা টিঙ্কু গঙ্গোপাধ্যায় আটপৌরের মুখোমুখি হয়ে জানালেন যে," যোগব্যায়ামের বিকল্প কিছু নেই। প্রাণায়াম এবং যোগব্যায়াম একজন মানুষকে সম্পূর্নরূপে বদলে দিত...

হেমন্তের উষ্ণ পরশ মিশিয়ে তালমায় ফিরল রোমিও জুলিয়েট, ঠোঁটে ঠোঁটে ' ফুল বডি রিলাক্স'

  আদিত্য ঘোষ, কলকাতাঃ বাংলার রোমিও জুলিয়েটরা দর্শককে রাত জাগিয়ে ওয়েব সিরিজের প্রতিটা পর্ব দেখতে বাধ্য করেছে। শুধু তাই নয়, দুই নবাগত অভিনেতা অভিনেত্রী  বাংলা সিরিজের মুখ্য চরিত্র হয়ে উঠেছে। বাংলা বাজারে ভাল সিনেমা বা ওয়েবের কদর আরও একবার চোখে আঙুল দিয়ে দেখানোর চেষ্টা করেছে পরিচালক অর্পণ গড়াই। ক্যামেরার পিছনে এবং সামনে আরও একবার উজ্জ্বল ভূমিকার অবতীর্ণ হয়েছেন বাংলা সিনেমার  'ডন' অনির্বাণ ভট্টাচার্য। তবুও তালমার রোমিও এবং জুলিয়েট যথাক্রমে দেবদত্ত এবং হিয়া বাঙালি দর্শক মননে মিষ্টি প্রেমের উপাখ্যান হয়ে থেকে যাবে চিরকাল। যেখানে একটা সহজ সরল প্রেমকে স্রেফ টুকে দেওয়া হয়েছে সিনেমার পর্দায়। কোনও বাড়তি অলঙ্করণ নেই। কোনও উপমা-উপঢৌকন নেই। স্রেফ জীবনকে পর্দায় দেখালে যেমন মনে হয় ঠিক সেইরকম।  অভিনেতা দেবদত্ত রাহার হাতেখড়ি থিয়েটারের অভিনয় দিয়ে। তবে এই মুহূর্তে তিনি মঞ্চ থেকে বহুদূরে। তিনি আটপৌরেকে ফোনে জানালেন যে, ' থিয়েটার ছেড়েছি প্রায় তিন বছর, এখন বড় পর্দায় কাজ করার জন্য মুখিয়ে আছি। বেশ কিছু সিরিয়ালের প্রস্তাব পেলেও এই মুহূর্তে সিনেমা বা ওয়েব সিরিজের অভিনয়ের জন্যই ফোকাস করছি।' মফঃস...

শীতের শহরে পারদ বাড়িয়ে দিলেন সায়ন্তনী, কালো পোশাকে ছড়িয়ে দিলেন মায়া

  শীতের ছুটিতে ছুটি কাটিয়ে ফিরলেন অভিনেত্রী সায়ন্তনী গুহঠাকুরতা। দক্ষিণ গোয়াতে জলকেলি করলেন উষ্ণতার সঙ্গে।  তাঁর কালো পোশাক পরিহিত ছবি মায়া ছড়িয়েছে সমাজমাধ্যম জুড়ে। এই শীতে তাঁর উষ্ণ ছবি শহর কলকাতার পারদ বাড়িয়ে দিয়েছে।  তাঁর এই গোটা ভ্রমণ স্পন্সর করেছিল ফার্ন হোটেল এবং ক্লিয়ারট্রিপ।  তাঁর ঝুলিতে একের পর এক হিট ছবির সারি। 'সমান্তরাল', 'উমা', 'এক যে ছিল রাজা'  কিংবা 'লালবাজার' মতো ওয়েব সিরিজে তাঁর সাহসী অভিনয় দর্শকদের কাছে তাঁর চাওয়া-পাওয়াটা বাড়িয়ে দিয়েছে। শুধু বড় পর্দায় নয়, ছোট পর্দায় 'কিরণমালা', 'জয়ী', 'সাত ভাই চম্পা'-এর মতো কাজ দর্শক আজও মনে রেখেছে। তিনি আগের চেয়ে অনেক পরিণত, অনেক বেশি কাজ নিয়ে বদ্ধপরিকর। অভিনেত্রী সায়ন্তনী গুহঠাকুরতা এখন শুধুমাত্র ভাল কাজের জন্য মুখিয়ে আছেন। মুখিয়ে আছেন বাংলা ইন্ডাস্ট্রিকে সুপারহিট কাজ দিতে। শুধু বাংলা কেন, বাংলা ছাড়াও বাকি ইন্ডাস্ট্রি যেমন হিন্দি কিংবা সাউথ ইন্ডাস্ট্রিতেও ভাল চরিত্রে কাজ করতে  তিনি প্রস্তুত। এছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে মায়া - এর মতো হিট বাংলা ছবি।  ত্রিভুজ রিলিজ করতে চলেছে আর কিছু...